নাগরিক সনদ

স্থানীয় সরকার (পৌরসভা) আইন,২০০৯ এর ধারা ৫৩ অনুযায়ী “প্রতিটি পৌরসভা নির্ধারিত পদ্ধতি অনুসরণ করিয়া বিভিন্ন প্রকারের নাগরিক সেবা প্রদানের বিবরণ,সেবা প্রদানের শর্তসমূহ এবং নির্দিষ্ট সময়সীমার মধ্যে সেবা প্রদান নিশ্চিত করিবার বিবরণ প্রকাশ করিবে যাহা ‘নাগরিক সনদ’ বলিয়া অভিহিত হইবে।” অর্থাৎ নাগরিক সনদ বা সিটিজেন চার্টার হচ্ছে নাগরিকদের অধিকার,দায়িত্ব ও সেবাসমূহ চার্ট আকারে প্রদর্শন করার এমন একটি দলিল যেখানে পৌর সেবাসমূহের বিস্তারিত বিবরণ,সেবা প্রদানকারী ব্যক্তি ও তার অবস্থান,সেবামূল্য এবং সেবা প্রাপ্তির সময়সীমা উল্লেখ থাকে। সিটিজেন চার্টারের ফলে সেবা গ্রহণ প্রত্যাশী নাগরিকের সেবা প্রাপ্তি যেমন সহজ হবে; তেমনি পৌরসেবা প্রদানেও গতিশীলতা আসবে এবং সেবা প্রাপ্তির ক্ষেত্রে নাগরিকের ভোগান্তির নিরসন হবে।

----------------------------------------------------------------------------------------------------------------------------

১.     আবেদন ফরম সংক্রান্ত সেবা

২.    সনদপত্র সংক্রান্ত সেবা

৩.    অভিযোগ নিষ্পত্তি সংক্রান্ত সেবা

৪.    পারিবারিক আদালত সংক্রান্ত সেবা

৫.    কর নির্ধারণ সংক্রান্ত সেবা

৬.    কর আদায় সংক্রান্ত সেবা

৭.    লাইসেন্স সংক্রান্ত সেবা

৮.   পৌর হাট-বাজার সংক্রান্ত সেবা

৯.    সড়ক বাতি সংক্রান্ত সেবা

১০.  পানি সরবরাহ ও নিষ্কাশন সংক্রান্ত সেবা

১১.  পূর্ত কার্যক্রম সংক্রান্ত সেবা

১২.  যানবাহন ও সরঞ্জামাদি ভাড়া সংক্রান্ত সেবা

১৩.  স্বাস্থ্য সংক্রান্ত সেবা

১৪.  পৌরসভার টিকাদান কেন্দ্রসমূহ সংক্রান্ত সেবা

১৫.  পরিচ্ছন্নতা সংক্রান্ত সেবা

১৬.  ওয়েব সাইট সংক্রান্ত সেবা

     -------------------------------------------------------------------------------------------------------------------------

                       পৌরসভার কার্যাবলী

স্থানীয় সরকার (পৌরসভা) আইন,২০০৯ এর ধারা ৫০এর উপধারা ২ অনুযায়ী পৌরসভার মূল কার্যাবলী হবে-

ক.আবাসিক, শিল্প এবং বাণিজ্যিক উদ্দেশ্যে ব্যবহারের জন্য পানি সরবরাহ;

খ.   পানি ও পয়ঃ নিষ্কাশন;

গ. বর্জ্য ব্যবস্থাপনা ;

ঘ. অর্থনৈতিক ও সামাজিক ন্যায়বিচার নিশ্চিতকরণের লক্ষ্যে পরিকল্পনা প্রণয়ন;

ঙ.   যোগাযোগ ব্যবস্থার উন্নয়নকল্পে রাস্তা, ফুটপাথ, জনসাধারণের চলাচল, যাত্রী এবং মালামালের সুবিধার্থে টার্মিনাল নির্মাণ;

চ. জন্ম ও মৃত্যু নিবন্ধন আইন, ২০০৪ (২০০৪ সনের ২৯ নং আইন) এ প্রদত্ত কার্যাবলী;

ছ.পরিবহণ ব্যবস্থাপনার সুবিধার্থে ট্রাফিক ব্যবস্থাপনার পরিকল্পনা,  পথচারীদের সুবিধার্থে যাত্রী ছাউনী, সড়ক বাতি, যানবাহনের পার্কিং স্থান     এবং বাস স্ট্যান্ড বা বাস স্টপ এর ব্যবস্থা করা;

জ. নাগরিক স্বাস্থ্য ও পরিবেশ রক্ষণাবেক্ষণ, বৃক্ষরোপণ ও রক্ষণাবেক্ষণ;

ঝ.  বাজার ও কসাইখানা স্থাপন এবং ব্যবস্থাপনা;

ঞ. শিক্ষা, খেলাধুলা, চিত্ত বিনোদন, আমোদ প্রমোদ এবং সাংস্কৃতিক সুযোগ সৃষ্টি ও প্রসারে সহায়তা, পৌর এলাকার সৌন্দর্য্য বৃদ্ধি; এবং

ট. আইন, বিধি, প্রবিধি, উপ-আইন বা সরকার প্রদত্ত আদেশ দ্বারা অর্পিত অন্যান্য কার্যাবলী।

 

স্থানীয় সরকার (পৌরসভা) আইন,২০০৯ এর ধারা ৫০এর উপধারা ৩ অনুযায়ী : উপরি-উক্ত যে কোন কার্য সম্পাদন করতে পৌরসভার নিজস্ব কারিগরি ব্যবস্থাপনা ও আর্থিক সামর্থ্য না থাকলে নাগরিক সুবিধার্থে উপরি-উক্ত কার্যাবলী স্থগিত করা যাবে না।
 
স্থানীয় সরকার (পৌরসভা) আইন,২০০৯ এর ধারা ৫০এর উপধারা ৫ অনুযায়ী : উপরি-উক্ত কার্যাবলী ছাড়াও পৌরসভা তার তহবিলের সঙ্গতি অনুযায়ী দ্বিতীয় তফসিলে বর্ণিত কার্যাবলী সম্পাদন করবে। দ্বিতীয় তফসিলে বর্ণিত কার্যাবলীর সংক্ষিপ্ত বিবরণ নিম্নে তুলে ধরা হলো।

 

০১.       পৌরসভা পৌর এলাকার নাগরিক স্বাস্থ্য সংক্রান্ত কার্যক্রম গ্রহণ;
০২.       অস্বাস্থ্যকর ইমারত পরিস্কার বা চুনকাম বা মেরামতের ব্যবস্থা করতে নোটিশ জারী;
০৩.       পৌরসভার আর্বজনা অপসারণ, সংগ্রহ ও ব্যবস্থাপনা কার্যক্রম পরিচালনা;
০৪.       পৌরসভার পুরুষ ও মহিলাদের জন্য যথাযথ স্থানে পর্যাপ্ত সংখ্যক পৃথক পৃথক পাবলিক টয়লেটের ব্যবস্থাকরণ;
০৫.       পৌরসভা তার সীমানার মধ্যে প্রতিটি জন্ম-মৃত্যু নিবন্ধনের ক্ষেত্রে সংশ্লিষ্ট আইনের নির্ধারিত দায়িত্ব পালন;
০৬.       বিবাহ নিবন্ধন ও বিবাহ বিচ্ছেদ সংক্রান্ত তথ্য উপাত্ত সংরক্ষণ;
০৭.       বিধি অনুযায়ী পৌর এলাকায় সংক্রামক ব্যাধি প্রতিরোধ ও নিয়ন্ত্রণের ব্যবস্থাকরণ;
০৮.       স্বাস্থ্যমূলক শিক্ষাসহ জনস্বাস্থের উন্নতির বিধানকল্পে প্রয়োজনীয় অন্য যে কোন ব্যবস্থাকরণ;
০৯.       প্রাথমিক শিক্ষা কেন্দ্রের স্থাপন ও পরিচালনা;
১০.       ভ্রাম্যমাণ চিকিৎসা সাহায্য ইউনিট স্থাপন ও পরিচালনা;
১১.        পৌরসভার অভ্যন্তরে সকল বেসরকারী পানি সরবরাহের উৎস নিয়ন্ত্রণ ও পরিদর্শন;
১২.       পানি নিষ্কাশন নর্দমার ব্যবস্থাকরণ এবং জনসাধারণের স্বাস্থ্য ও সুবিধার প্রতি লক্ষ্য রেখে নর্দমাগুলি নির্মাণ,রক্ষণাবেক্ষণ ও সংরক্ষণ এবং পরিস্কারকরণ;
১৩.       পৌরসভার জন্য নির্ধারিত লাইসেন্স প্রদান;
১৪.       পৌর এলাকার জন্য একটি মহাপরিকল্পনা প্রনয়ণ;
১৫.       ইমারত নির্মাণ ও পুনঃ নির্মাণ নক্সা অনুমোদন ও ইমারত নিয়ন্ত্রণ;
১৬.       পৌরসভার প্রবিধান দ্বারা যানযাহনের চলাচলের নিয়ন্ত্রনের ব্যবস্থাকরণ;
১৭.       পৌরসভা বন্যা প্রতিরোধ করা জন্য, বন্যা দূর্গত এলাকার হতে জনগনকে উদ্ধার করার জন্য এবং বন্যা কবলিত জনগনকে সাহায্য করার              জন্য প্রয়োজনীয় সংখ্যক নৌকা, সাজ-সরঞ্জাম এবং যন্ত্রপাতির ব্যবস্থাকরণ;
১৮.       বিপদজনক ও ক্ষতিকর বস্তুর ব্যবসা-বাণিজ্য নিয়ন্ত্রণের ব্যবস্থাকরণ;
১৯.       মৃত ব্যক্তির দাফন বা দাহের জন্য গোরস্থান ও শ্মশানের ব্যবস্থা, রক্ষণাবেক্ষণ ও পরিচালন;
২০.       পৌর এলাকার মধ্যে সর্বসাধারনের সুবিধা ও চিত্তবিনোদনের জন্য প্রয়োজনীয় সাধারণ উদ্যান নির্মাণ ও রক্ষনাবেক্ষণ;
২১.       পৌর এলাকার মধ্যে সর্বসাধারনের সুবিধার্থে খোলা জায়গার ব্যবস্থাকরণ এবং একে তৃণাচ্ছিত করে ঘেরা এবং উন্নয়নের যাবতীয় ব্যবস্থা               গ্রহণ;
২২.       শিক্ষার উন্নয়নে সহায়ক কার্যক্রম গ্রহণ;
২৩.       দেশীয় সংস্কৃতির অগ্রগতি ও উন্নয়নের সহায়ক সম্ভাব্য অন্যান্য সকল ব্যবস্থা গ্রহণ;
২৪.       সমাজ কল্যাণ ও সমাজ উন্নয়নমূলক ব্যবস্থা গ্রহণ;
২৫.       সরকারী বিধানাবলী সাপেক্ষে কর, উপকর, রেইট, টোল, ফিস, জরিমানা, সারচার্জ ইত্যাদি আরোপকরণ এবং আদায়ের ব্যবস্থা গ্রহণ;
২৬.       স্থানীয় সরকার (পৌরসভা) আইন, ২০০৯ আইনের অধীনে এর ধারা ১০৮ এর আলোকে অপরাধসমূহ নিয়ন্ত্রণের পদক্ষেপ গ্রহণ।

 

    স্থানীয় সরকার (পৌরসভা) আইন,২০০৯ এর ধারা ৫১এর উপধারা ১ অনুযায়ী সরকার কর্তৃক প্রদত্ত কার্যাবলী : এই আইনে প্রদত্ত কার্যাবলী ব্যতীত সরকারের অনুমোদনক্রমে প্রাথমিক শিক্ষা, প্রতিরোধ ও নিরাময়মূলক স্বাস্থ্য ব্যবস্থা, পরিবহণ, অগ্নি প্রতিরোধ ও অগ্নি নিরাপত্তা এবং পৌর এলাকার দারিদ্র্য দূরীকরণ, ইত্যাদি যে কোন দায়িত্ব ও কার্য পৌরসভা সম্পাদন করবে।

 

ভূমিকা

 

    স্থানীয় সরকার (পৌরসভা) আইন ২০০৯ এর তৃতীয় ভাগের দ্বিতীয় অধ্যায়ের ৫৩ নং অনুচ্ছেদের আলোকে দেশের সকল পৌরসভায় এবং দ্বিতীয় নগর পরিচালন ও অবকাঠামো উন্নতিকরণ (সেক্টর) প্রকল্পের (টএওওচ-২) নগর পরিচালন উন্নতিকরণ কর্মসূচী (টএওঅচ) বাস্তবায়নের ধারাবাহিকতায় প্রকল্পভূক্ত ৩৫ টি পৌরসভার নাগরিক সনদ (ঈরঃরুবহ ঈযধৎঃবৎ) অবশ্যই প্রকল্প বাস্তবায়ন কাজ আরম্ভ হওয়ার তারিখ হতে ৩ মাসের মধ্যে প্রণয়ন করে তা বাস্তবায়ন করতে হবে। কোন সংস্থার নাগরিক সনদ এমন একটি দলিল যাতে নাগরিকদের প্রতি ঐ সংস্থার অঙ্গিকারসমূহ ধারাবাহিক ভাবে প্রতিফলিত হয়। পৌরসভার এ ধরণের দলিলে পৌরসভার ‘ভিশন’ ও ‘মিশন’, পৌরসভার প্রাতিষ্ঠানিক কাঠামো, নাগরিক ও স্টেকহোল্ডারদের পৌর সেবা প্রাপ্তির বিস্তারিত বিবরণ, পৌর সেবার গুণগত মান, সময়সীমা, সেবার মূল্য ইত্যাদি বিষয়ে সঠিক ও স্বচ্ছ বর্ণনা, প্রতিটি সেবা প্রদানের দায়িত্বে নিযুক্ত কর্মকর্তা/কর্মচারীর নামসহ বিবরণ, নাগরিকদের সেবা প্রদান সংক্রান্ত অভিযোগ নিষ্পত্তির প্রক্রিয়া এবং জনগণের প্রত্যাশার বিস্তারিত বিবরণ উলে­খ থাকে। এছাড়া নাগরিক সনদে নাগরিকদের পক্ষ হতে পৌরসভার প্রত্যাশা ও সেবা নাগরিকদের অঙ্গিকারের মধ্য দিয়ে নির্দিষ্ট সময়সীমার মধ্যে মান সম্মত সেবা সরবরাহ নিশ্চিত করা সম্ভব। কাজেই কোন পৌরসভার নাগরিক সনদ প্রণয়ন করতে হলে একদিকে আইন অনুযায়ী নাগরিকদের প্রতি পৌরসভার দায়িত্ব ও পৌরসভার কার্যাবলী এবং অন্য দিকে পৌরসভার প্রতি নাগরিকদের অঙ্গীকার বা নাগরিকদের পক্ষ হতে পৌরসভার প্রত্যাশার বিষয় সম্পর্কে বিস্তারিত ধারণা থাকা আবশ্যক।

 

ভিশন

 

    “সকল প্রকার নাগরিক সেবা নিশ্চিত করে ২০২৫ সালের মধ্যে ঝিনাইদহ পৌরসভাকে পরিবেশ বান্ধব, আর্থিকভাবে স্বচ্ছল, মাদক ও সন্ত্রাসমুক্ত, বিজ্ঞান ও নৈতিক মূল্যবোধ, সংস্কৃতি সমৃদ্ধ শিক্ষা, আধুনিক স্বাস্থ্য সেবা নিশ্চিতকরণের মাধ্যমে সুপরিকল্পিত মডেল পৌরসভা গড়ে তুলতে চাই।”

 

মিশন

 

  • ২০১১ সালের মধ্যে মহাপরিকল্পনা প্রণয়ন করা এবং তার আওতায় পরিকল্পিত উন্নয়নের ধারা সৃষ্টি করা।
  • ২০১০ সালের মধ্যে প্রণীত মহাপরিকল্পনার আওতায় তৈরী ভূমি ব্যবহার পরিকল্পনা অনুসরণে অপরিকল্পিত ভাবে শিল্প প্রতিষ্ঠান ও অন্যান্য স্থাপনা নির্মাণ নিয়ন্ত্রণ করা।
  • ২০১০ সালের মধ্যে প্রনীত মহাপরিকল্পনার আওতায় তৈরী ড্রেনেজ ও পরিবেশ ব্যবস্থাপনা পরিকল্পনা অনুসরণে ২০১১ সাল থেকে ড্রেনেজ ব্যবস্থা উন্নয়নের কাজ বাস্তবায়ন করা।
  • ২০১০ সালের মধ্যে প্রণীত মহাপরিকল্পনার আওতায় তৈরী রোড নেটওয়ার্কসহ পরিবহন ও যানবাহন ব্যবস্থাপনা পরিকল্পনা অনুসরণে পরিবহন ও যানবাহন ব্যবস্থাপনা উন্নয়নের জন্য কর্মসূচী গ্রহণ ও বাস্তবায়ন করা।
  • ২০২৫ সালের মধ্যে রোড নেটওয়ার্কসহ পরিবহন ও যানবাহন ব্যবস্থাপনা পরিকল্পনার আওতায় সমগ্র শহরে পরিকল্পিত উপায়ে বাস/ট্রাক টার্মিনাল, রাস্তা, ফুটপাথ, সেতু/কালভার্ট ইত্যাদি নির্মাণ ও সড়কবাতি স্থাপনসহ যাতায়াত সুবিধা প্রদান করা।
  • ২০১৫ সালের মধ্যে সমগ্র শহরে প্রয়োজনীয়তার ভিত্তিতে হস্তচালিত গভীর নলকুপ এবং ওভারহেড ট্যাংকি স্থাপনসহ সকল এলাকায় সীমিত আকারে নল বাহিত পানি সরবরাহ ব্যবস্থা স্থাপন ও পর্যায়ক্রমে স¤প্রসারণ।
  • ২০১৫ সালের মধ্যে পৌর এলাকায় বিনোদন সুবিধার জন্য অবকাঠামো নির্মাণ ও কার্যক্রম গ্রহণ করা।
  • ২০১৫ সালের মধ্যে প্রয়োজনীয় সংখ্যক কসাইখানা নির্মাণ ও সকল কাঁচা বাজারের উন্নয়ন ও স¤প্রসারণ করা।
  • ২০১০ সালের মধ্যে ড্রেনেজ ও পরিবেশ ব্যবস্থাপনা পরিকল্পনা প্রণয়ন করে ২০২৫ সালের মধ্যে সুনির্দিষ্ট আউটফলসহ পরিকল্পিত নর্দমা ব্যবস্থা স্থাপন।
  • ২০১৫ সালের মধ্যে মহিলাদের জন্য আালাদা ব্যবস্থা রেখে পাবলিক টয়লেট নির্মাণ ও ব্যবস্থাপনাসহ ১০০% স্যানিটেশন নিশ্চিত করা।
  • ২০১১ সালের মধ্যে কঠিন বর্জ্য অপসারণের জন্য ডাম্পিং গ্রাউন্ড নির্মাণসহ ২০২৫ সালের মধ্যে পর্যায়ক্রমে সমগ্র পৌরসভাকে বর্জ্য ব্যবস্থাপনার আওতায় নিয়ে আসা।
  • ২০১৫ সালের মধ্যে কবরস্থান/শ্মশান ঘাট নির্মাণ, স¤প্রসারণ ও ব্যবস্থাপনা প্রতিষ্ঠা করা।
  • ২০১৫ সালের মধ্যে প্রয়োজন অনুযায়ী প্রাতিষ্ঠানিক অবকাঠামো উন্নয়নের মাধ্যমে শিক্ষা ও স্বাস্থ্য সেবার পরিধি বৃদ্ধি করার কার্যক্রম গ্রহণ করা।
  • ২০১০ সালের মধ্যে দরিদ্র হ্রাসকরণ কর্মপরিকল্পনা চজঅচ প্রণয়ন করে তার আওতায় ২০১৫ সালের মধ্যে দারিদ্র হ্রাসের সকল কার্যক্রম গ্রহণ ও তা বাস্তবায়ন করা।
  • ২০১৫ সালের মধ্যে জীবন মান উন্নয়নের লক্ষ্যে ব্যবসা, কৃষি ও শিল্পায়নের সাথে সংগতিপূর্ণ প্রশিক্ষিত জনশক্তি তৈরীর কার্যক্রম গ্রহণের মাধ্যমে কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করা।
  • ২০১০ সালের মধ্যে পৌরসভার সকল আর্থিক, প্রশাসনিক ও পৌর সেবা কর্মে মহিলা ও দরিদ্রদের প্রতিনিধিত্বসহ পৌর নাগরিক ও অন্যান্য স্টেকহোল্ডারদের/নাগরিকদের অংশগ্রহণের সুযোগ নিশ্চিত করা এবং তা অব্যাহত রাখা।
  • ২০১০ সালের মধ্যে তৈরী ভূমির ব্যবহার ব্যবস্থাপনা পরিকল্পনার দিক নির্দেশনার আলোকে মহা-পরিকল্পনার অংশ হিসেবে ভূমি ব্যবহার ম্যাপ/প্লান প্রণয়ন তৈরী করে অপরিকল্পিতভাবে আবাসিক ভবন, বানিজ্যিক প্রতিষ্ঠান ও অন্যান্য সকল প্রকার স্থাপনা নির্মাণ নিয়ন্ত্রণ করা।
  • ২০১১ সালের মধ্যে অর্গানোগ্রাম অনুযায়ী জনবল নিয়োগ, প্রশিক্ষণ ব্যবস্থা, পৌর ভবন নির্মাণ ও প্রশাসনিক স্বচ্ছতা নিশ্চিত করার লক্ষ্যে স্থায়ী কমিটি গঠন, তদারকী বৃদ্ধি এবং তথ্য আদান প্রদানসহ ব-মড়াবৎহধহপব প্রতিষ্ঠার জন্য কার্যক্রম আরম্ভ করা। সকল প্রকার লজিস্টিক সাপোর্ট নিশ্চিত করা।
  • ২০১১ সালের মধ্যে নিয়মিত পৌরকরসহ সকল আর্থিক বিষয়ে শৃঙ্খলা ও স্বচ্ছতা প্রতিষ্ঠা করার মাধ্যমে পৌরসভার রাজস্ব আদায় বৃদ্ধি করা।
  • ২০১০ সালের মধ্যে নাগরিক সচেতনতা বৃদ্ধি ও তাদের অংশগ্রহণের ক্ষেত্রে টএওঅচ (প্রথম ও দ্বিতীয় পর্যায়) এ বর্ণিত সকল কার্যাবলী (অপঃরারঃরবং) সহ ঈরঃরুবহ ঈধযৎঃবৎ প্রকাশ করে পৌরসভার সাথে নাগরিকদের যোগাযোগের অবাধ সুযোগ সৃষ্টি করা।

                                     পৌরসভার সংগঠনিক কাঠমো


 পৌরসভার দায়িত্ব ঃ

 (১) পৌর প্রশাসন ও সরকারি কর্মকর্তা ও কর্মচারীগণের মধ্যে সমন্বয় সাধন এবং সমন্বিত কার্যক্রম গ্রহণ করা;
 (২) পৌর এলাকায় নাগরিকগণের পৌরসেবা প্রদানের লক্ষ্যে অবকাঠামোগত উন্নয়ন, ইমারত নিয়ন্ত্রণসহ নগর উন্নয়ন পরিকল্পনা প্রণয়স ও বাস্তবায়ন করা; এবং
 (৩) নাগরিক নিরাপত্তা ও জনশৃঙ্খলা রক্ষা করা।

 

স্থানীয় সরকার (পৌরসভা) আইন ২০০৯ অনুযাযী পৌরসভার কার্যাবলী

ক) মুখ্য কার্যাবলী

 

  (১) আবাসিক, শিল্প এবং বাণিজ্যিক উদ্দেশ্যে ব্যবহারের জন্য পানি সরবরাহ;






তথ্যআইন © ঝিনাইদহ পৌরসভা

বাস্তবায়ন: মিলেনিয়াম সিস্টেমস্ সলিউশন লি.